মোবাইল ব্যাটারি ভালো রাখার উপায়

বর্তমানে মোবাইল ফোন ব্যবহার কারীদের দশটি বড় সমস্যার মধ্যে অন্যতম হলো মোবাইল ফোনে বেশিক্ষন চার্জ না থাকা। এই সমস্যার মধ্যে পড়ে নাই এমন মোবাইল ব্যবহাকারী মানুষ খুজে পাওয়া মুশকিল।

আপনারা জেনে অবাক হবেন যে, এক গবেষণায় দেখা গেছে মোবাইলে চার্জ বেশিক্ষন না থাকার সমস্যাটা আমরা নিজেরাই করে থাকি।

তাই আজকে আমি এমন কিছু টিপস আপনাদের সাথে শেয়ার করবো যে টিপস গুলো একটু নজর দিলেই আপনার মোবাইল ফোনের চার্জ আগের থেকে তিন গুন বেশি ব্যাকআপ পাবেন।

টিপস গুলো পরে আলোচনা করি তার আগে আমরা প্রথম যে ভুল টি করি সেটি নিয়ে একটু ব্যাসিক আলোচনা করলে আপনারা কিছুটা ধারনা পাবেন।

আমরা মোবাইল ফোন ক্রয় করার আগে সর্বপ্রথম বাজেট এর দিকে নজর দিই এবং কম বাজেটের ভিতর ভালো ক্যামেরা, ভালো ডিসপ্লে, ভালো ডিজাইন এমনকি ভালো ব্যাটারিও চাই।

কিন্ত বাজেট কম হলে এতকিছু একসাথে পাওয়া কখনই সম্ভব না। আজকের পোস্টে আমরা আলোচনা করবো ব্যাটারি ভালো রাখার উপায় নিয়ে।

আগে যদি আপনার মোবাইল ফোনের ব্যাটারি ভালো ব্যাকআপ দিতো এবং বর্তমানে ব্যাকআপ আগের তুলনামূলক কম ব্যাকআপ পেতে থাকেন, তাহলে নিচের টিপস গুলো আপনার কাজে আসবে।

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

মোবাইল ব্যাটারি ভালো রাখার উপায় বলতে আমরা কি বুজি? সারাক্ষণ মোবাইল ব্যাটারি ফুল রাখা বা মোবাইলে নিয়মিত চার্জ দেওয়া। কিন্তু বাস্তবিক অর্থে এর বাহিরেও বেশ কিছু কাজ আছে যেগুলো এড়িয়ে গেলে আপনার ফোনের ব্যাটারি আস্তে আস্তে চার্জ ধরে রাখার ক্ষমতা হারিয়ে ফেলবে।

আজকের পোস্টে আমরা সেই সকল বিষয় গুলো নিয়ে আলোচনা করবো যেই কাজ গুলো করলে আপনার মোবাইল ফোনের ব্যাটারি ভালো থাকবে।

ফাস্ট চার্জিং থেকে বিরত

বর্তমানে অনেক মোবাইল ফোন কোম্পানি তাদের মোবাইলে ফাস্ট চার্জিং সিস্টেম করে বাজারে- বাজারজাত করতেছে। আমরা কিছু না বুজেই লোভে তাদের দেওয়া ফাস্ট চার্জিং ফোন গুলো ক্রয় করে বসি।

কিন্তু আপনি জেনে অবাক হবেন ফাস্ট চার্জিং ব্যাটারিকে মারাত্মক ভাবে গরম করে। যার ফলে ব্যাটারি ব্যাকআপ আস্তে আস্তে কমতে থাকে। এক পযার্য়ে দেখা যাই যে মোবাইলের ব্যাটারি সম্পূর্ন ভাবে চার্জ ধরে রাখার ক্ষমতা হারিয়ে ফেলে।

সুতারাং মোবাইল ফোনের ব্যাটারি ভালো রাখার জন্য ফাস্ট চার্জিং থেকে বিরক্ত থাকতে হবে।

ওভার নাইট চার্জিং

আমরা প্রায়ই একটা ভুল করে থাকি সেটা হলো রাত্রে ঘুমানোর আগে মোবাইল ফোনটি চার্জে বসিয়ে ঘুমিয়ে পড়ি। এটি মোবাইলে ব্যাটারির জন্য মারাত্মক ক্ষতিকর।

আপনি যদি দীর্ঘদিন মোবাইলের ব্যাটারি ভালো রাখতে চান তাহলে কোন ভাবেই এই ভুল কাজটি করবেন না।

আপনার মোবাইল ফোনের ব্যাটারি যদি ১০০% চার্জ হতে ২ ঘন্টা সময় নেই তাহলে কি জন্য সারারাত চার্জে বসিয়ে ওভার চার্জিং করার।

অরজিনাল চার্জার ব্যবহার করা

মোবাইলের ব্যাটারি দীর্ঘ দিন ভালো রাখারা জন্য অবশ্যই মোবাইল ফোনের অরজিনাল চার্জার ব্যবহার করতে হবে নতুবা ফোনের ব্যাটারি আস্তে আস্তে নষ্ট হয়ে যাবে।

আমরা অনেক সময় এক মোবাইলের চার্জার আর একটি মোবাইলে ব্যবহার করে থাকি। কিন্তু এমনটা করা মানেই মোবাইল ব্যাটারিকে ক্ষতিগ্রস্ত করা।

আপনি যদি আপনার মোবাইল ফোনের ব্যাটারি দীর্ঘ মেয়াদী করতে চান অবশ্যই আপনাকে অরজিনাল চার্জার ব্যবহার করতে হবে চার্জিং এর সময়।

যদি কখনো মোবাইল ফোনের চার্জার নষ্ট হয়ে যাই তবুও বাজার থেকে অরজিনাল চার্জার ক্রয় করতে হবে। ক্যাবল এর ক্ষেত্রেও ঠিক একই শর্ত মানতে হবে।

মনে রাখবেন দুই পয়সার সস্তার জিনিস কখনো অরজিনালকে হার মানাতে পারবে না। সুতারাং মোবাইল ফোনের ব্যাটারি ভালো রাখার জন্য অরজিনাল চার্জারের গুরুত্ব অনেক বেশি।

ডার্ক ওয়াল পেপারের ব্যবহার

আপনার অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের ডিসপ্লে যেমনই হোক না কেন আপনি চেষ্টা করুন ডার্ক ওয়ালপেপার ব্যবহার করতে। কেনন, একটি গবেষণায় দেখা দেখে ডার্ক ওয়াল পেপার মোবাইলের ব্যাটারি দীর্ঘ ব্যাকআপ দিতে সক্ষম।

মোবাইলের সবচেয়ে বেশি চার্জ খরচ হয় ডিসপ্লেতে কিন্তু যখন কোন ডার্ক থিম ব্যবহার করা হবে বা ডার্ক ওয়াল পেপার ব্যবহার করা হবে তখন মোবইলের ডিসপ্লে কম চার্জ খরচ করে থাকে ফলে ব্যাটারী দীর্ঘ সময় ধরে ব্যাকআপ দিতে সক্ষম হয়।

সুতারাং মোবাইল ফোনের ব্যাটারি ভালো রাখার জন্য ডার্ক থিম এবং ডার্ক ওয়ালপেপার ব্যবহার করলে আগের থেকে অনেক বেশি ব্যাকআপ পাবেন।

মোবাইল ব্যাটারি ভালো রাখার ০৭ টি উপায়

মোবাইল ব্যাটারি ভালো রাখতে চাই না এমন মানুষ হয়তো কোথাও খুজে পাবেন না। তবে এটা কি জানেন! মোবাইল ব্যাটারি ভালো রাখার জন্য আপনাকে বেশ কিছু টিপস জানতে হবে না হলে মোবাইল ব্যাটারি ভালো রাখতে পারবেন না। আপনার এবং আপনার বন্দুর দুইজনেরই একই ফোন কিন্তু আপনার থেকে তার ফোনে চার্জ বেশি ব্যাকআপ পেয়ে থাকে কারন তিনি নিচের ০৭ টি টিপস অনুসরণ করে মোবাইল ব্যবহার করে থাকেন।

যদি আপনারও বন্ধুর মত মোবাইলের ব্যাটারি ভালো রাখতে ইচ্ছে হয় তাহলে নিচের টিপস গুলোতে নজর দেন এবং সে অনুযায়ী মোবাইল ফোন ব্যবহার করেন।
০৭ টি টিপস হলো:

  • মোবাইল ব্রাইটনেস নিয়ন্ত্রণে রাখুন।
  • আপনার লোকেশন বন্ধ রাখেন।
  • পাওয়ার সেভিং অপশন অন রাখুন।
  • ওয়াই ফাই এবং ডাটা কানেকশন বন্ধ রাখুন।
  • সঠিক সফটওয়ার বা এপ্লিকেশন নির্বাচন করুন।
  • ব্যাটারি সেভিংস এপ্লিকেশন গুলো ব্যবহার থেকে বিরত থাকুন।
  • এপ্লিকেশন বা সফটওয়ার আপডেট এড়িয়ে চলুন।

আমাদের কথা:

আশা করি মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে কিছুটা হলেও ধারনা পেয়েছেন। মোবাইল ফোন ব্যবহার করার সময় ছোট ছোট কিছু ভুলের জন্যই মোবাইল ব্যাটারির লাইফ আস্তে আস্তে শেষ হয়ে যাই।

কিন্তু উপরের টিপস গুলো যদি অনুসরণ করেন আশা করেন তাহলে আপনার ফোনের মোবাইল ব্যাটারি আগের থেকে অনেক ভালো ব্যাকআপ পাবেন।

আশা করি আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে অবশ্যই আপনার সেই সকল বন্ধুদের কাছে শেয়ার করবেন যারা মোবাইল ফোন ব্যবহার করে এবং ব্যাটারি ভালো রাখতে চাই।

3 thoughts on “মোবাইল ব্যাটারি ভালো রাখার উপায়”

Leave a Comment