অনলাইন ইনকাম: মোবাইল দিয়ে অনলাইন থেকে ইনকাম

অনলাইন ইনকাম: মোবাইল দিয়ে ইনকাম কথাটা আপনার কাছে রহস্য মনে হলেও কথাটা সত্য যে আপনার হাতের শখের মোবাইল দিয়েও সাম্প্রতিক সময়ে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন।

আমরা অনেকেই ভেবে থাকি আমার তো পিসি বা ল্যাপটপ নাই আমি হয়তো অনলাইন ইনকাম করতে পারবো না!

আমরা যারা অনলাইন থেকে ইনকাম করতে চাচ্ছি তার প্রায় ৭৫ শতাংশ ছাত্র/ছাত্রী। আর ছাত্র অবস্থাই কত জনের কাছেই বা পিসি ল্যাপটপ থেকে থাকে। যাইহোক আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করবো কিভাবে মোবাইল দিয়ে অনলাইন থেকে ইনকাম করা যাই।

আমরা ফেসবুকে প্রাই সময়ই অনলাইন থেকে ইনকাম করার পার্ট টাইম জব পোস্ট দেখে থাকি এবং কিছু না বুজেই কাজ করার জন্য মরিয়া হয়ে উঠতে থাকি এক পর্যায়ে দেখা যাই কাজ করার পর কোন টাকা আপনারা উঠাতে পারেন না অথচ ঐ জব পোস্টের ভিতরে বলা হয়ে থাকে “মোবাইল দিয়ে টাকা ইনকাম বিকাশ পেমেন্ট”।

আজকে আমরা মোবাইল দিয়ে ইনকাম করার উপায় শেয়ার করবো যেখান থেকে শতভাগ পেমেন্ট পাবেন এবং ভালো একটা প্রফিট মোবাইল দিয়ে আয় করতে পারবেন।

আশা করি পুরো আর্টিকেল টি মনযোগ দিয়ে পড়বেন না হলে মোবাইল দিয়ে ইনকাম করার পুরো প্রসেস বুজতে পারবেন না।

মুক্ত পেশা কি?

ইন্টারনেট আমাদের জীবনকে সহজ করে দিয়েছে। আগের দিনে মানুষ শুধু মাত্র অফলাইনে ইনকাম করতে পারতো কিন্ত সাম্প্রতিক অনলাইন থেকে ইনকাম করা সম্ভব হচ্ছে মুক্ত পেশার মাধ্যমে।

মুক্ত পেশা হলো কারো অধীনে বা প্রতিষ্ঠানের অধীনে না থেকে ঘরে বসে নিজের স্বাধীনভাবে কাজ করাকে বোঝায়। ফলে মুক্ত পেশা জীবীরা যখন খুশি তখন বায়ারের কাজ করে দিতে পারে কোন চাপ ছাড়াই। এই মুক্ত পেশাটিকে অনেকে পার্ট টাইম জব হিসেবে কাজ করে আবার অনেকেই ফুল টাইম জব হিসেবে কাজ করে থাকেন।

মোবাইল দিয়ে ইনকাম করার সেরা ০৬ টি উপায়।

আজকে আমরা এমনই ০৬ টি কাজ নিয়ে আলোচনা করবো যেগুলো ঘরে বসে মোবাইল দিয়ে ইনকাম করতে পারবেন এবং মোবাইল দিয়ে ইনকাম করে বিকাশ পেমেন্ট পাবেন।

লেখালেখি করে ইনকাম

সাম্প্রতিক ৭০% থেকে ৮০% ব্লগার এই লেখালেখি কাজের সাথে প্রতক্ষ ভাবে জড়িত। মোবাইল দিয়ে ইনকাম করার সবচেয়ে জনপ্রিয় উপায় হলো আর্টিকেল লিখে ইনকাম। এই কাজটি করার জন্য আপনার সাধারন জ্ঞান থাকতে হবে৷ আপনি যেকোন বিষয়ের উপর লেখালেখি করতে পারবেন ( ভ্রমন, বিনোদন, সংবাদ, রাজনীতি, লেখাপড়া, আবহাওয়া, মোবাইল রিভিউ, টেকনিক্যাল বিষয়) ইত্যাদি।

আপনার লেখার মান ভালো হলে সেগুলো বিভিন্ন মার্কেটপ্লেসে বিক্রি করতে পারবেন এবং এখান থেকে মোটা অংকের টাকা ইনকাম করতে পারবেন আপনার শখের মোবাইল দিয়ে।

আপনার আর্টিকেল বিক্রি করার জন্য সবয়েচে দুইটি ভালো মার্কেটপ্লেস হলো

  1. ফাইবার (Fiverr)
  2. ফ্রিল্যান্সার (Freelancer)

তবে এখানে শুধু মাত্র ইংরেজি আর্টিকেল গুলো ভালো দামে বিক্রি করতে পারবেন৷ আপনি যদি ইংরেজিতে আর্টিকেল লিখতে না পারেন তবুও আপনি বিক্রয় করতে পারবেন।

ফেসবুকে অসংখ্য ব্লগার আছেন যারা আর্টিকেল ক্রয় করে থাকেন। যদি আপনার আর্টিকেল ক্রয় করার মত বায়ার খুজে পেতে সমস্যা হয় তাহলে আপনার আর্টিকেল আমাদের কাছে বিক্রয় করতে পারবেন।

আর্টিকেল বিক্রয় করার ক্ষেত্রে অবশ্যই একটি কথা মাথাই রাখতে হবে যে আপনার লেখার মান যেন ভালো হয় এবং কপিরাইট ফ্রি হয়।

ভিডিও এডিট করে ইনকাম

আপনারা যারা ভিডিও এডিট করতে পারেন তারা চাইলে ভিডিও এডিট এর কাজটি করে মোবাইল দিয়ে ভালো একটা প্রফিট মোবাইল দিয়ে ইনকাম করতে পারবেন। একজন ভিডিও এডটির কদর অনেক বেশি।

তাছাড়া ভিডিও এডিট এর চাহিদা বেড়েই চলেছে এমনকি বর্তমানে বাংলাদেশে এমন কিছু ইউটিউবার আছেন যারা শুধুমাত্র ভিডিও এডিট এর কাজ করে মাসে লক্ষ টাকা ইনকাম করছে।

যদি আপনি ভিডিও এডিট সম্পর্কে ভালো দক্ষতা থাকে তাহলে আপনি ভিডিও এডিট কাজটি মোবাইল দিয়ে করতে পারবেন।

যদিও অনেকে মনে করেন এই কাজটি পিসি ছাড়া করা সম্ভব না। কিন্তু বর্তমানে মার্কেটে এমন কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন আছে যেগুলো দিয়ে প্রফেশনাল ভাবে ভিডিও এডিট করা যাই। খুবই জনপ্রিয় একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন কাইনমাষ্টার।

ইউটিউব এর ভিডিও দেখে কাইনমাস্টারের ব্যবহার দেখে নিতে পারেন। এই অ্যাপ্লিকেশন টি ব্যবহ্যারের অনেক ভিডিও ইউটিউবে পেয়ে যাবেন।

ফটোগ্রাফি করে ইনকাম

আপনার শখ যদি হয়ে থাকে ছবি উঠানো তবে এই শখই আপনাকে এনে দিতে পারে অনলাইন ইনকামের চাবিকাঠি। আপনার হাতে যদি একটি ভালো ক্যামেরার মোবাইল ফোন থাকে এবং আপনি খুবই ভালো করে প্রফেশনালদের মত ছবি উঠাতে পারেন তাহলে আপনি ভালো অংকের টাকা মোবাইল দিয়ে ইনকাম করতে পারবেন।

অনলাইনে অসংখ্য মার্কেটপ্লেস আছে যেখানে ছবি ক্রয়- বিক্রয় হয়। আপনি আপনার পছন্দের ছবি গুলো এমন সব মার্কেটপ্লেসে বিক্রিয় করে দিয়ে অনলাইন থেকে মোবাইল দিয়ে আয় করতে পারবেন।

আপনার পছন্দের ছবি গুলো কোথায় বিক্রি করবেন এবং কিভাবে টাকা হাতে পাবেন এটা নিয়ে একটি বিস্তারিত আলোচনা আসছে আশা করি আর্টিকেল টি আপনার অনেক কাজে আসবে।

আরো দেখুন——

ডিজিটাল মার্কেটিং করে ইনকাম

আপনার যদি পিসি না থাকে তবুও আপনি এই সেক্টর থেকে মোবাইল দিয়ে ইনকাম করতে পারবেন। ডিজিটাল মার্কেটিং হলো ডিজিটাল ডিভাইস ( মোবাইল , পিসি, ইন্টারনেট ইত্যাদি) ব্যবহার করে কোন প্রডাক্ট বা পণ্যের প্রচার করা।

এই সেক্টর থেকে অনেকে লক্ষ টাকা ইনকাম করছে। আপনি যদি অনলাইন থেকে ইনকাম করবেন ভাবছেন এবং মার্কেটিং ভালো বোঝেন তবে ডিজিটাল মার্কেটিং করতে পারেন।

ব্লগিং করে ইনকাম

আমার কাছে অনলাইন ইনকামের যত গুলো উপায় আছে তার মধ্যে সবচেয়ে সহজ মনে হয় ব্লগিং। কেননা এখানে সঠিক নিয়মে একটু পরিশ্রম করলেই অল্প দিনে সফলতার দেখা পাওয়া যাই।

তাছাড়া আপনি যদি দীর্ঘ স্থায়ী ইনকাম করতে পারবেন ব্লগিং করে এবং এখান থেকে মাসে কোটি টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন।

হয়তো কথাটা আপনার কাছে হাস্যকর মনে হতে পারে কিন্তু আমি মোটেও কোন হাসির কথা বলি নাই। এখানে আপনি কঠোর পরিশ্রম এবং সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারলে আপনি অল্প দিনেই সফলতা অর্জন করতে পারবেন।

ব্লগিং করে ইনকাম করার পরিপূর্ণ গাইডলাইন আমাদের ব্লগে পেয়ে যাবেন।

সৌশ্যাল মিডিয়া মার্কেটিং করে ইনকাম

বর্তমানে মানুষ দৈনিক ০৩ থেকে ০৫ ঘন্টা সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে সময় ব্যায় করে। আপনি চাইলে এই সামাজিক যোগাযোগ মাধ্যমকে কাজে লাগিয়ে অনলাইন থেকে মোবাইল দিয়ে ইনকাম করতে পারবেন।

আপনার যদি ফেসবুকে বড় কোন গ্রুফ থাকে বা ফেসবুকে কোন বড় পেজ থাকে অথবা ইনস্টাগ্রামে আপনার ফলোয়ার থাকে তবে বড় বড় কোম্পানি গুলো থেকে স্পন্সর এর মাধ্যমে ইনকাম করতে পারবেন।

এছাড়াও আপনি যদি সৌশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে ভালো বোঝেন তবে অনেক পেজের এডমিন বা গ্রুফের এডমিনরা আপনাকে মাসিক স্যালারিতে জব করার জন্য অফার করবে।

আমাদের কথা

আমরা উপরে মোবাইল দিয়ে অনলাইন ইকামের বেশ কিছু উপায় আপনাদের মাঝে তুলে ধরেছি যেগুলো থেকে আপনি মাসে ভালো একটা প্রফিট ইনকাম করতে পারবেন এবং আপনি যদি একজন ছাত্র/ ছাত্রী হয়ে থাকেন তবে পড়াশোনার পাশাপাশি নিজের পকেট খরচও আপনার হাতের শখের মোবাইল দিয়ে ইনকাম করে সেটি চালিয়ে নিতে পারবেন।

আশা করি আজকের এই ছোট আর্টিকেল টি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি এই আর্টিকেটি ভালো লেগে থাকে এবং আপনার কোন বন্ধু মোবাইল দিয়ে ইনকাম করার উপায় জানতে চাই, তাহলে অবশ্যই আর্টিকেল এর লিংক টি তার কাছে পৌছে দিবেন।

1 thought on “অনলাইন ইনকাম: মোবাইল দিয়ে অনলাইন থেকে ইনকাম”

Leave a Comment